র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানরা পিছিয়েছেন

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ড্র করলেও মিরপুরে দ্বিতীয় টেস্টে বিশাল ব্যবধানে হারে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে বোলাররা সফল হলেও ব্যর্থ ছিলো ব্যাটসম্যানরা। যার কারণে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের বোলারদের উন্নতি হয়েছে। অন্যদিকে অবনতি হয়েছে ব্যাটসম্যানদের।বাংলাদেশি বোলারদের মধ্যে উন্নতি করেছেন স্পিনার তাইজুল ইসলাম এবং দীর্ঘ দিন পর  জাতীয় দলে ফেরা আব্দুর রাজ্জাক।

ঢাকা টেস্টে আট উইকেট পেয়ে দুই ধাপ এগিয়ে তাইজুলের বর্তমান অবস্থান ৩৪তম। আর অনেক দিন পর জাতীয় দলের জার্সিতে একই টেস্টে পাঁচ উইকেট পাওয়া ৩৫ বছর বয়সী অভিজ্ঞ স্পিনার রাজ্জাক উঠে এসেছেন ৯৫তম স্থানে। অপরদিকে ঢাকা টেস্টের দুই ইনিংসেই দুর্দান্ত বোলিং করে ৫ উইকেট নেওয়া মুস্তাফিজুর রহমান ১০ ধাপ এগিয়ে উঠেছেন ৪৯তম স্থানে।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে টেস্ট র‌্যাঙ্কিংয়ে পিছিয়েছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ এবং মুমিনুল হক। র‍্যাংকিংয়ে পাঁচ ধাপ পিছিয়ে ২২ থেকে ২৭তম স্থানে গিয়েছেন ওপেনার তামিম। তার বর্তমান রেটিং ৬১৭।  অন্যদিকে তিন ধাপ পিছিয়ে ৬১৫ রেটিং নিয়ে ২৮তম স্থানে আছেন মুশফিকুর রহিম। আর চট্টগ্রাম টেস্টে দুই শতকের পর ঢাকা টেস্টে ব্যর্থ মুমিনুলের ৬১২ রেটিং নিয়ে অবস্থান ৩০তম।এছাড়া ৪৮ থেকে পাঁচ ধাপ পিছিয়ে ৫৪তম স্থানে গেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। আর ঢাকা টেস্টে দুই ইনিংসেই ব্যর্থ সাব্বির ১৭ ধাপ পিছিয়ে রয়েছেন ১০৪তম স্থানে ।

আইসিসি ব্যাটসম্যানদের মধ্যে ৯৪৭ রেটিং নিয়ে র‍্যাংকিংয়ে শীর্ষ স্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। ৯১২ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তিনে রয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। তার রেটিং ৮৮১।আর বোলারদের মধ্যে র‍্যাংকিংয়ের শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। বাংলাদেশি বোলারদের মধ্যে টেস্ট র‌্যাঙ্কিংয়ে সবার উপরে আছেন সাকিব আল হাসান। ৬৫৫ রেটিং নিয়ে তার অবস্থান ১৮তম।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment